1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
কাজের মাধ্যমেই নতুন কমিশন নিজেদের নিরপেক্ষতা প্রমাণ করবে ! | Nilkontho
২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত ঢাবিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ দুই শিক্ষার্থী, আহত ১৫

কাজের মাধ্যমেই নতুন কমিশন নিজেদের নিরপেক্ষতা প্রমাণ করবে !

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৭
  • ২৬ মোট দেখা:

নিউজ ডেস্ক:

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, বিএনপি’র নেতৃত্বাধীন বিরোধী জোটকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আনার উদ্যোগ নেয়ার সময় এখনো আসেনি। সেই পরিস্থিতি যখন আসবে তখন এটা দেখা যাবে। এটা ইস্যু ভিত্তিক হবে। তখন যে পরিস্থিতি আসবে, সেই পরিস্থিতিতে কি ব্যবস্থা নেয়া যায়, অন্যান্য কমিশনার এবং সচিবের সাথে আলোচনা করে তখন একটা পজেটিভ ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন। এই মুহূর্তে সেটা বলা যাচ্ছে না। দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো বরিশালে এক সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে একথা বলেন তিনি। আজ মঙ্গলবার বেলা ১২টার দিকে জেলা প্রশাসনের সভাকক্ষে এই প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয়।

নতুন কমিশন সরকারের আজ্ঞাবহ এবং কমিশনের প্রতি বিরোধী জোটের আস্থা নেই- এমন প্রশ্নে সিইসি বলেন, নতুন কমিশনের বিগত পরিচয় এবং কর্মকাণ্ড যা-ই থাকুক না কেন, এই কমিশন কাজ করবে, এই কাজের মাধ্যমে প্রমাণ করবে এবং আস্থা ফিরিয়ে আনবে। ভবিষ্যতে কোন ব্যক্তি কিংবা দলের কাছে মাথা নত না করে কঠোরহস্তে সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালানা করে নিজেদের নিরপেক্ষতা প্রমাণ করবে নির্বাচন কমিশন। কিছুদিন পর তারাও (বিরোধী জোট) বুঝতে পারবে, নতুন কমিশন কতটুকু নিরপেক্ষ।

তিনি বলেন, নির্বাচনের গুনগত মানোন্নয়নের জন্য বর্তমান কমিশন কাজ করে যাচ্ছে। আইনগতভাবে এখন স্থানীয় সরকার এবং জাতীয় পর্যায়ের সব নির্বাচনেই রাজনৈতিক দলগুলো অংশ নিচ্ছে। তাই রাজনৈতিক দলগুলোই নির্বাচন কমিশনের লক্ষ্য বস্তু। রাজনৈতিক দলগুলো যদি অংশগ্রহণ করেন, তারা যদি যোগ্য প্রার্থী দেয় এবং তারা যদি নির্বাচনী বিধিবিধান মেনে চলেন, তারা যদি সহযোগীতা করেন তাহলেই সুষ্ঠু নির্বাচন করা সম্ভব হবে। কোন কেন্দ্রে অনিয়ম কিংবা জাল ভোটের সংবাদ পাওয়ার পরও রিটার্নিং অফিসারের বৈধ পাশধারী সাংবাদিকদের কেন্দ্রে প্রবেশের সময় সংশ্লিস্ট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের অনুমতি নিতে হবে এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সাংবাদিকদের ভোট কেন্দ্রে প্রবেশের অনুমতি দেবেন। কোন পরিস্থিতিতেই প্রিজাইডিং অফিসারকে অগ্রাহ্য করে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না সাংবাদিকরা।

ব্রিফিংয়ে আগামী ৬ মার্চ বরিশালের গৌরনদী ও বানারীপাড়া উপজেলা পরিষদের উপ-নির্বাচনে ভোটারদের সমর্থন চেয়ে নির্ভয়ে কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার আহবান জানান সিইসি। তিনি বলেন, কোন কেন্দ্রে অনিময় হলে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার কিংবা রিটার্নিং অফিসার যদি মনে করেন, আইনের ব্যতয় হয়েছে, তাহলে তারা তাৎক্ষণিক নির্বাচন বন্ধ করে দিতে পারবেন। নিয়মের ব্যতয় হলে সংশ্লিস্ট দায়িত্বপ্রাপ্তরা অভিযুক্ত হবেন এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন।

আগামী ৬ মার্চের নির্বাচনে বরিশালের নির্বাচন সংশ্লিষ্ট সকল পর্যায়ের কর্মকর্তারা নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নিশ্চয়তা দিয়েছেন। তাই এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে কমিশন আশাবাদী। নির্বাচনে কমিশন জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন করবে বলেও সাফ জানিয়ে দেন তিনি।

আগামী বিভিন্ন নির্বাচনে ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) ব্যবহার নিয়ে সিইসি বলেন, এখনো পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কোথাও কোথাও টেস্ট কেস হিসেবে ব্যবহার করা যায় কিনা, সেটা ভেবে দেখা হচ্ছে। এ নিয়ে রাজনৈতিক দল এবং এ বিষয়ে অভিজ্ঞদের সাথে মতবিনিময়ের পরই ডিভিএম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

প্রেস ব্রিফিংয়ে বিভাগীয় কমিশনার মো. গাউস, রেঞ্জ ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান এবং মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন উপস্থিত ছিলেন। এর আগে সকালে জেলা প্রশাসনের সভাকক্ষে গৌরনদী ও বানারীপাড়া উপজেলার পরিষদের উপ-নির্বাচন উপলক্ষ্যে প্রতিদ্বন্ধি প্রার্থী, প্রার্থীর সমন্বয়কারী এবং সংশ্লিষ্ট প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা। বিভাগীয় কমিশনার মো. গাউসের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্বাগত বক্তব্যে সিইসি বলেন, প্রতিদ্বন্ধি প্রার্থী, ভোটার এবং সংশ্লিষ্ট মাঠ প্রশাসনের সহযোগীতা ছাড়া অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব নয়।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০১
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৭
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৬
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৭
  • ৮:২০
  • ৫:২৮

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১