1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
এবার লস এঞ্জেলেসে বাংলাদেশের ডেপুটি কনসালের গৃহকর্মী লাপাত্তা ! | Nilkontho
১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
সাবেক এমপি টগরসহ ১২২ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা ও চাঁদাবাজির মামলা রংপুর রাইডার্সের প্রধান কোচ মিকি আর্থার চবিতে শহীদ ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা কলাপাড়া থেকে ডাকাত বাহিনীর প্রধান জুয়েল মৃধা গ্রেপ্তার ডিমের দাম কমেছে ডজনে ৩৫ থেকে ৪৫ টাকা চ্যালেঞ্জিং সময় পার করে পোশাক শিল্প এখন স্থিতিশীল: বিজিএমইএ চাকরি জাতীয়করণের দাবিতে আউটসোর্সিং কর্মীদের শাহবাগ অবরোধ নেতানিয়াহুর বাড়িতে হিজবুল্লাহর ড্রোন হামলা কাজে যোগ না দেওয়া পুলিশ সদস্যরা সন্ত্রাসী হিসবে বিবেচিত হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা আলমডাঙ্গার নবাগত ওসি মাসুদুর রহমানের সাথে দর্শনায় ডাকাতিসহ বিভিন্নি মামলায় ৫ জন গ্রেপ্তার চুয়াডাঙ্গার সরোজগঞ্জে নারীকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ ঝিনাইদহে পিকআপের চাকায় পিষ্ট হয়ে গৃহবধূর মৃত্যু আলমডাঙ্গায় জামায়াতের রুকন প্রার্থী ও বাছাইকৃত কর্মীদের নিয়ে নার্সিং অনুষ্ঠিত সাবেক এমপি টগরের বিরুদ্ধে মামলার তদন্ত শুরু দামুড়হুদায় মাথাভাঙ্গা ও ভৈরব নদে বাঁধ দিয়ে মাছ শিকার চুয়াডাঙ্গায় দিনে গরম শেষরাতে ঠাণ্ডা, প্রকৃতিতে শীতের আভাস দর্শনার মদনায় মানসিক প্রতিবন্ধী শিশুকে ঝালখেতে নিয়ে ধর্ষণের অভিযোগ ঢাকা আসছেন ফলকার টুর্ক পাঁচ মিলিয়ন ডলারের লোভ দেখিয়ে অভিনব উপায়ে প্রতারণা, গ্রেপ্তার ১

এবার লস এঞ্জেলেসে বাংলাদেশের ডেপুটি কনসালের গৃহকর্মী লাপাত্তা !

  • প্রকাশের সময় : রবিবার, ৯ জুলাই, ২০১৭

নিউজ ডেস্ক:

লস এঞ্জেলেসে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল কাজী আনারকলির গৃহকর্মী ছয় মাস যাবত নিখোঁজ। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে ইতিমধ্যেই বিষয়টি অবহিত করা হয়েছে এবং ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়কেও জানানো হয়েছে। এ সংবাদদাতার কাছে তথ্যের সত্যতা স্বীকার করেছেন ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ।

গত রমজানের শেষ সপ্তাহে নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল মো. শাহেদলু ইসলাম এবং জাতিসংঘে ইউএনডিপির বাংলাদেশি কর্মকর্তা হামিদুর রশীদের বিরুদ্ধে গৃহকর্মী নির্যাতনের মামলা এবং এই দুই কূটনীতিককে গ্রেফতারের ঘটনায় সৃষ্ট নানা প্রশ্নের মধ্যেই লস এঞ্জেলেসের গৃহকর্মী নিখোঁজ-সংবাদ এলো। তবে এই গৃহকর্মীর পক্ষ থেকে লস এঞ্জেলেস পুলিশে কোন অভিযোগ করা হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

ডেপুটি কনসাল জেনারেল কাজী আনারকলি ২০১৫ সালে এই পদে যোগদানের সময়েই তার গ্রামের বাড়ী বরিশালের গৌরনদী উপজেলার পিপড়াকাঠির সাব্বির (৪০) নামক পরিচিত একজনকে নিয়ে আসেন গৃহকর্মী হিসেবে। সাথে রয়েছেন তার (আনারকলির) মা ও এক সন্তান।

‘নিউইয়র্কের ডেপুটি কনসাল জেনারেলের বিরুদ্ধে যেসব অভিযোগ করা হয়েছে, ঠিক একই ধরনের অভিযোগ লস এঞ্জেলেসের পুলিশসহ মানবাধিকার সংস্থায় করেছেন বাসা থেকে নিরুদ্দেশ হওয়া গৃহকর্মী সাব্বির’-এমন গুঞ্জন রয়েছে লস এঞ্জেলেসে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে।

সেখানকার কম্যুনিটি লিডার ও মূকাভিনেতা কাজী মশহুরুল হুদা বলেন, কন্স্যুলেট অফিস মুখ না খোলায় কেউই নিশ্চিত হতে পারছি না। তবে একটা কিছু ঘটেছে, এ নিয়ে কোন সন্দেহ নেই।

কয়েক সপ্তাহ আগে কাজী আনারকলি সিঙ্গাপুরে গিয়েছিলেন। সে সময়েই গৃহকর্মী পালিয়ে মানবাধিকার সংস্থায় আশ্রয় নিয়েছেন বলেও কম্যুনিটিতে গুঞ্জন রয়েছে।

‘নির্যাতিত গৃহকর্মীরা খুব স্বল্পতম সময়ে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পান’-বলেই তারা মানবাধিকার সংস্থার দ্বারস্থ হচ্ছেন-উল্লেখ করেন কম্যুনিটির আরেক নেতা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের অভিপ্রায়ে গৃহকর্মীরা এ ধরনের অভিযোগ করেছেন আরো কয়েক বাংলাদেশি কূটনীতিকের বিরুদ্ধে। ভারত, ইন্দোনেশিয়া, ইরাক, কাতারের কূটনীতিকরাও বাদ যায়নি এ ধরনের অভিযোগ থেকে। তবে বাংলাদেশি কূটনীতিকদের বিরুদ্ধে কয়েক বছরের ব্যবধানে সবচেয়ে বেশি অভিযোগ উঠায় জাতিসংঘে বাংলাদেশের একজন কূটনীতিক নাম গোপন রাখার শর্তে এ সংবাদদাতাকে বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ইমেজকে প্রশ্নবিদ্ধ করতে মহল বিশেষের ফাঁদে গৃহকর্মীরা পা দিচ্ছেন বলে মনে হচ্ছে। কারণ, সকলেই যে গ্রিনকার্ড নিয়ে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের মতলবে গৃহকর্তাকে ফাঁসিয়ে দিচ্ছেন, এতে কোন সন্দেহ নেই। এ ব্যাপারে নিউইয়র্কের প্রবাসীরা সোচ্চার হয়েছেন। জাতীয় স্বার্থে দলমত নির্বিশেষে একইভাবে সোচ্চার হয়ে ষড়যন্ত্রের মদদদাতাদের চিহ্নিত করা জরুরি।

লস এঞ্জেলেসের কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা এবং ডেপুটি কনসাল জেনারেল কাজী আনারকলীর সেলফোনে কয়েক দফা চেষ্টা করেও এ সংবাদ লেখা পর্যন্ত জবাব আসেনি। টেক্সট মেসেজেও সাড়া দেননি তারা।

ঢাকাস্থ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, কাজী আনারকলিকে জাকার্তায় বদলীর নির্দেশ জারি হয়েছে। তিনি সেখানে  শীঘ্রই যোগদান করবেন।

নিউইয়র্কের ডেপুটি কনসাল জেনারেলের মতো কাজী আনারকলিযাতে গ্রেফতার না হন, সে জন্যেই নিখোঁজ গৃহকর্মীর মামলা চালুর আগেই তাকে সরিয়ে নেয়ার কৌশল অবলম্বন করা হয়েছে বলেও সূত্রটি উল্লেখ করেছে।

২০১৪ সালে একই কারণে নিউইয়র্কের কনসাল জেনারেল মনিরুল ইসলামকেও দ্রুত বদলির মধ্য দিয়ে তার গ্রেফতার এড়ানো সম্ভব হয়। এখনো সে মামলা ঝুলছে নিউইয়র্কের ফেডারেল কোর্টে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫০
  • ১১:৫৪
  • ৪:০১
  • ৫:৪২
  • ৬:৫৬
  • ৬:০২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১