1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
অটিজম নিয়ে কাজ করতে হবে “শুধু ছবি তুললেই হবে না” | Nilkontho
২১শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | সোমবার | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
শেখ হাসিনার পদত্যাগ নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি চুয়াডাঙ্গার সন্তান এসপি শাহজাহানের বিরুদ্ধে চাঁদাবাজি, ক্ষমতার অপব্যবহারের অভিযোগ চুয়াডাঙ্গায় প্যাথেডিন ইনজেকশনসহ একজন আটক চুয়াডাঙ্গা জেলা পুলিশের সাপ্তাহিক মাস্টার প্যারেড অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় সার্জারি বিশেষজ্ঞ ডা. তন্ময়ের বিরুদ্ধে মানববন্ধন চুয়াডাঙ্গার সরোজগঞ্জে ছাত্রদলের বিক্ষোভ সমাবেশে মোমিন মালিতা জীবননগরে ১৩ দিন ধরে নিখোঁজ স্কুলশিক্ষক সুজন হিজলগাড়ী-কোটালী ও বলদিয়-ছোটশলুয়া সড়কের কাজ বন্ধ আড়াই মাস আলমডাঙ্গায় নবাগত ওসির সাথে বণিক সমিতির নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ মাথাভাঙ্গা নদী থেকে বাঁধ ও ম্যাজিক জাল অপসারণ এবি পার্টির ১৩ দফা সুপারিশ নিয়ে স্বাস্থ্য উপদেষ্টার সঙ্গে মতবিনিময় চাকরির বয়স ৩৫ করে প্রজ্ঞাপন না দিলে শাহবাগে অবস্থানের আলটিমেটাম বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি নাইরোবিতে অনুমোদনহীন আটতলা ভবন ধস নৌকায় উঠে দুর্নীতির খাতা খোলেন রাশেদ খান মেনন কুপিয়ে হত্যার পর রেললাইনে মরদেহ রেখে গেছে দুর্বত্তরা। বুধবার সৃষ্টি হবে ঘূর্ণিঝড় ‘ডানা’ লেবানন থেকে বুধবার দেশে ফিরবেন আরও ৬৫ বাংলাদেশি ঢাকায় ট্রাফিক নিয়ন্ত্রণে সোমবার থেকে শুরু হচ্ছে ট্রাফিক পক্ষ ক্রসফায়ারে হত‍্যা, ওসিসহ ১৭ পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা

অটিজম নিয়ে কাজ করতে হবে “শুধু ছবি তুললেই হবে না”

  • প্রকাশের সময় : বুধবার, ৫ এপ্রিল, ২০১৭

নিউজ ডেস্ক:

১৩৬তম আইপিইউ এসেম্বলির মত মর্যাদাপূর্ণ অনুষ্ঠানস্থলে বিদেশীদের উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কন্যা ও অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের অটিজম বিষয়ক গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উইন্ডি হলে গতকাল মঙ্গলবার সায়মা ওয়াজেদ হোসেনের সংগ্রহ ও সম্পাদনায় বিশেষভাবে সক্ষমদের সম্ভাবনায় পথচলা শীর্ষক আর্ট বুক ‘অনন্য ছবি’ Unique Glimpses  এর মোড়ক উন্মোচন করেন আইপিইউ সম্মেলনের সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী, আইপিইউ মহাসচিব মার্টিন চুনগং, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়াসহ সম্মেলনে আগত বিদেশী অতিথিবৃন্দ।

গ্রন্থটিতে শিল্পীদের আঁকা আড়াই শতাধিক উজ্জল চিত্রকর্ম স্থান পেয়েছে। এই চিত্রকর্মগুলো সায়মা ওয়াজেদ হোসেনের অনবদ্য সংগ্রহ। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়ার অটিজম বিষয়ে চ্যাম্পিয়ন। বইটির প্রচ্ছদ একেছেন শিল্পী পশলা ও ধ্রুপদ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ১৩৬তম আইপিইউ এসেম্বলির মত এমন একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে বিদেশীদের উপস্থিতিতে এমন একটি পুস্তকের  মোড়ক উন্মোচন  এ কাজের প্রতি বিদেশীদের সংহতির বহিঃপ্রকাশ।

সায়মা ওয়াজেদ বলেন, এই বইতে অটিজম আক্রান্ত শিশু কিশোর তরুনদের নিয়ে ২৬০টি প্রিন্টিং আছে। তারা কি করে প্রকৃতিকে দেখে, উৎসবকে দেখে, কি করে আমাদের ইতিহাসকে দেখে তা এর মধ্য দিয়ে ফুটে উঠেছে।  তিনি বলেন, আমরা যেন অটিজমদের অসাধারণ দিকগুলো দিয়ে তাদের দেখি। তারা অটিস্টিক। এই অসুস্থতা দিয়ে বন্দি না করি। তাদের ট্যালেন্ট, সবকিছুর অংশ নিয়ে তারা এগিয়ে যাবে।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘শুধু ছবি তুললেই হবে না, অটিজম বিষয়ে আরও কাজ করতে হবে। সচেতনতা সৃষ্টির জন্য বেশি বেশি প্রচার করতে হবে।

যুক্তরাষ্ট্রের একজন লাইসেন্সপ্রাপ্ত স্কুল সাইকোলজিস্ট  সায়মা ওয়াজেদ হোসেন বলেন, বিশেষভাবে সক্ষম সমাজের এ সকল ব্যক্তিদের জন্য আমাদের অনেক কিছুই করার রয়েছে। তাদের প্রতি সহযোগিতা ও সহমর্মিতা প্রকাশ মানবতার প্রতি দায়িত্ব পালন বলেও তিনি মন্তব্য করেন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৭
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৩৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫২
  • ১১:৫৩
  • ৩:৫৭
  • ৫:৩৮
  • ৬:৫২
  • ৬:০৪

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১